ক্লাউড হোস্টিং কি এবং কেন ব্যবহার করবেন ? এর ফিচারস সমূহ ।

আশা করি সবাই ভালো আছেন । টিউনটির নাম শুনে বুঝে ফেলেছেন আমি কি নিয়ে টিউনটি লিখতে যাচ্ছি ।

 

বর্তমানে হোস্টিং জগৎতে এস এস ডি হোস্টিং পাশাপাশি অত্যাধুনিক ক্লাউড হোস্টিং বা কম্পিউটিং খুবই উদীয়মান ও জনপ্রিয় হয়ে উঠছে । আগে একটা সময় হোস্টিং ব্যবহারকারী রা নরমাল হাডডিস্ক এর ওয়েব হোস্টিং ব্যবহার করে ওয়েবসাইট তৈরী বা পরিচালনা করত । তবে বর্তমানে এখন নরমাল হোস্টিং ব্যবহার দিন দিন কমে যাচ্ছে কারন এস এস ‍ডি হোস্টিং মানুষরা একমাত্র ব্যবহার করছে এর দ্রুতগতি দেখে । এস এস ডি হোস্টিং এখন দ্রুত জায়গা দখল করছে , সবাই তার ওয়েব সা্ইটটি কে দ্রুতগতির দেখতে চায় কারণ এতে সাইট ভিজিটরেরা সহজেই তাদের সাইট ভিজিট করতে পারে । আর নরমাল হোস্টিং থেকে এস এস ডি হোস্টিং ২০ গুন দ্রুততর হয় , এতে বুঝতেই পারেছেন নরমাল হোস্টিং থেকে এস এস ডি হোস্টিং এর গতি কত দ্রুততর । তবে বতমানে আপনি যদি বাইরের দেশের হোস্টিং কোম্পানী গুলো দেখেন তারা নরমাল হাডডিস্ক হোস্টিং থেকে সরে এসে তারা এস এস ডি হোস্টিং ও ক্লাউড হোস্টিং বাজারজাত করছে । তবে আমাদের দেশে কয়েকটা হোস্টিং বাদে, বাকি অনেক হোস্টিং প্রভাইডাররা নরমাল হোস্টিং র্দিযে বলছে এস এস ডি হোস্টিং ,সুপার ফাস্ট , সার্ভার ডাউন হয় না এসব বলবে । কারণ তাদের হোস্টিং তারা আপগ্রেড করতে অনেক খরচ পড়বে এবং তাদের নরমাল হোস্টিং থেকে  এস এস ডি হোর্স্টিং প্রাইজ বেশি পড়বে এছাড়া অনেক প্রতিকুলতার জন্য হোস্টিং প্রভাইডাররা পারছে না । যাই হোক বতমানে আপনার সাইটকে দ্রুততর রাখার জন্য এস এসডি হোস্টিং বিকল্প নাই । এছাড়া আমার অভিজ্ঞতা দেখিছি , যারা নতুন করে সাইট তৈরী করে  বেশ কয়েক মাসের মধ্যে ভালো ভিজিটর এনে সাইটাকে আস্তে আস্তে ভালো বড় করে তখন তারা শের্য়াড হোস্টিং ছেডে ভালো ক্লাউড ভিপিএস , এস এস ডি ভিপিএস ও ডেডিকেটেড সার্ভারে যেতে চায় কিন্ত অনেকে পারে না । কেনো পারে না সেটা হলো কষ্টমারের বাজেট কম থাকে , টেকনিক্যাল দিক দিয়ে দুবল খাকে আর কোনটা নিলে ভালো হবে ইত্যাদি সহ আরও বিভিন্ন বিষয় ।

তাই আপনার সাইটে যদি ভিজিটর বেশি হয় , সাইট লোড নিতে সম্যসা হচ্ছে, ভিজিটর বেশি হলে হলে সার্ভার ডাউন হয়ে যায় , নতুন ইকর্মাস বা অ্যাফিলিয়্যাট সাইট করার জন্য ভালো হোস্টিং খুজছেন , এডসেন্স ব্লগ করতে চাচ্ছেন , আপনার সোস্যাল ‍শপিফাই সাইট এর জন্য হোস্টিং দরকার , আপনার ব্যবসায় প্রতিষ্ঠা্ন বা ব্যাক্তিগত অ্যান্ডোয়েড অ্যাপ ও সফটয়্যার ডেভালোপমেন্ট এর জন্য ক্লাউড হোস্টিং ।

 

cloud-hosting

 

 এখন আসুন জানি ক্লাউড হোস্টিং কি ?

ক্লাউড হোস্টিং হলো বর্তমানের এমন একটি হোস্টিং প্রযুক্তি যেখানে অসংখ্য সার্ভারের সমন্বয়ে বিশেষ ধরনের হোস্টিং সিস্টেম সৃষ্টি করা হ্য় যেখানে সব সার্ভারে এক ধরনেরর হাডওয়্যার ও সফটওয়ার ব্যবহার করে ।

ক্লাউড সাভারে মুলত সব সার্ভার একসাথে কাজ করার কারণে বিশাল আকার পরিমান মেমোরী , ক্লক স্পিড ও প্রসেসর স্পিড সার্পাট দিতে পারে তার জন্য ক্লাউড হোস্টিং এ হোস্ট করা ওয়েবসাইট গুলো অনেক দ্রুত গতি সম্পূণ হয় । ক্লাউড হোস্টিং এ অসংখ্য সার্ভার থাকার কারনে যদি কোন একটি সার্ভারে সম্যসা হয় তারপর আপনার ওয়েবসাইট থাকবে অনলাইন । ক্লাউড হোস্টিং ভাচুয়াল কোন ডাউন টাইম নাই ।
আর অন্য হোস্টিং সিস্টেম ( শের্য়াড বা ডেডিকেটেড ) হয়ে থাকে যা নিভর করে একটি মাত্র হোস্টিং মেশিন বা সার্ভার র‌্যাক এর উপর । যখন ক্লাউড হোস্টিং এর নিরাপত্তা নিশ্চিত করা হয় তা অনেক সার্ভার দ্বারা । তেমনি ক্লাউড হোস্টিং প্রযুক্তি সহজেই অতিরিক্ত স্পেস বা র‌্যাম এর অনুমতি প্রদান করে আপনার ওয়েবসাইট উন্নতি বৃদ্ধি জন্য ।

তবে বতমানে ক্লাউড ক্লাস্টার প্রযুক্তি অত্যাধুনিক কারন ক্লাউড ক্লাস্টারে অগনিত সার্ভারগুলো এক ধরনে হাডওয়্যার ও সফটওয়্যার দ্বারা পরিচালিত হয়ে থাকে । এতে ক্লাউড হোস্টিং হয়ে খাকে আরও দ্রুত গতি সম্পন্ন  , নিভরযোগ্য , নমনীয় ও কোন ডাউন টাইম থাকে না ।

এখন বুঝতে পারছেন যে স্ট্যার্ন্ডাড ক্লাউড হোস্টিং ও ভিপিএস থেকে ক্লাউড ক্লাস্টার হোস্টিং অনেক ভালো ও দ্রুততর ।

ক্লাউড হোস্টিং এর বৈশিষ্ট্যসমূহ  :

ক্লাউড সার্ভারে সাধারনত অসংখ্য ‍সার্ভারের সমন্বয়ে সৃষ্ট  একটি বিশেষ সিস্টেম যার গতির প্রক্রিয়া এবং রির্সোস বেশী হওয়ার কারোণে এর বিশেষ কিছু সুবিধা পাওয়া যায় ।যেটা অন্য কোন হোস্টিং প্রযুক্তি তে পা্ওয়ায় যায় না । নিচে এর সুবিধাগুলো আলোচনা করা হলো :

 

নিভরযোগ্যতা : ক্লাউড হোস্টিং আরও নিভরযোগ্য থাকে, শের্য়াড হোস্টিং থেকে । কারন শের্য়াড হোস্টিং এ নিদিষ্ট বা সম্যান্য রির্সোস ভাগ করে দেওয়া থাকে ঐ শের্য়াড হোস্টিং এ হোস্ট করা সা্ইটগুলোতে ।কিন্তু ক্লাউড হোস্টিং এর প্রতিটি সাভার পৃখক থাকায় তাদের নিশ্চিত যে কোন সম্ভাব্য চাপ অন্য সার্ভারের কর্মক্ষমতা প্রভাবিত করে না ।

লোড ব্যলেন্সিং ও নমনীয়তা : অন্যান্য হোস্টিং সিস্টেম থেকে ক্লাউড হোস্টিং বেশি লোড নিতে ও ব্যলেন্সিং করতে পারে কারণ এর সব সার্ভারে অতিরিক্ত র‌্যাম থাকে ফলে এটার লোড নিদি্ষ্ট কোন সা্র্ভার বা মেশিন উপরে না পরে সবগুলো সার্ভার এর উপর পড়ে । তার এর লোড ব্যালেন্সিং ও নমানীয়তা বেশি ।

ভাচুয়্যাল নো ডাউনটাইম : ক্লাউড হোস্টিং অগনিত সার্ভার র‌্যাক মিলে একত্রে সৃষ্ট বৃহয়াতন হোস্টিং ‍সিস্টেম । ফলে ক্লাউড ক্লাস্টার এর সব গুলো সাভার কে এক একাটি নোড ধরা হয় । যদি এর মধ্যে কোস নোডে এর সম্যাসাও হয় বা নষ্ট হয়ে যায় তবু সাভার ডাউন হবে না কার বাকি নোড দ্বারা্ আপনার হোস্টিং অনলাইন বা আপটা্ইম থাকেবে ডাউন টাইম হবে না ।

নিরা্পত্তা : ক্লাউড হোস্টিং এ আপনার সব ডাটা নিরাপদ খাকবে । কারণ অগনিত সাভারে সকল অতিরিক্ত স্টোরেজ মাধ্যমে তথ্যগুলো বিস্তৃত থাকে ফলে কোন স্টোরেজ এ সম্যসা হলেও আপনার সব তথ্য অন্য স্টোরেজ মাধ্যমে জমা বা নিরাপদ থাকবে ।

সাশ্রয়ী মুল্যের : ম্যানেজ ভিপিস ও ডেডিকেটেড সার্ভারের থেকেও ক্লাউড হোস্টিং অতান্ত্য সাশ্রয়ী মুল্যের হযে থাকে ।

কেন ক্লাউড হোস্টিং ব্যবহার করবেন ?

আপনারা হয়ত এত ক্ষণে ক্লাউড হোস্টিং এর বৈশিষ্ট্যগুলো দেখে বুঝে গেছেন কেন ক্লাউড হোস্টিং ব্যবহার করা উচিত ।

  • ক্লাউড হোস্টিং এর অগনিত সার্ভার ও সার্ভারগুলোতে একই হাডওয়্যার ও সফটওয়্যার ব্যবহার করায় হোস্টিং হয় সুপার ফাস্ট ।
  • আপনার সাইট শের্য়াড হোস্টিং এ থাকা অবস্হায় যদি আপনার সাইটের ভিজিটর বেড়ে যায় বা আপনার হোস্টিং রির্সোস বেড়ে যায় হঠাৎ করে তখন শের্য়াড হোস্টিং সে লোড নিতে পারে না । কারণ শের্য়াড হোস্টিং এর রিসোস লিমিট করা থাকে । ক্লাউড হোস্টিং এ তা হয়না কারণ এতে রিসোস লিমিটি করা থাকে না যেমন আই/ও ইউজেস , সে্ায়াপ মেমো্রী ও মেমোরী  ।
  • বতমানে অনেকেই ভালো ইকর্মাস সাইট তৈরী বা ইমকর্মাস প্লাটফর্মে কাজ করছে যেমন ‍শপিফাই , সোস্যাল কর্মাস ইত্যাদি জন্য ক্লাউড হোস্টিং খুবই গুরুত্বপূণ । এসব সাইট বা প্লাটফর্মের জন্য সার্ভার স্পিড ও আপটাইম থুবই দরকার ।
  • এখনকার সময় অনেকেই বিভিন্ন অ্যান্ডোয়েড, আইফোন অ্যাপ ও সব ধরণের  ওয়েব অ্যাপ্লিকেশন জন্য উপযুক্ত । কারন অনেক ওয়েব অ্যাপ্লিকেশন জন্য ভালো রির্সোস ও বিভিন্ন ধরনে সেটিংস দরকার হয় যা ক্লাউড হোস্টিং থাকে ।
  • ক্লাউড হোস্টিং মুলত ভাচুয়্যালী কোন ডা্উন টাইম থাকে না । করন ক্লাউড হোস্টিং অগনিত সার্ভার ব্যবহার করায় কোন নোড বা সার্ভার সম্যসা বা রক্ষণাবেক্ষনও সার্ভার ডাউন হয় না বাকি সার্ভার দিয়ে সবর্দা আপটাইম থাকে ।
  • ক্লাউড হোস্টিং এ ডাটা নিরাপদ থাকে কারণ কোন সার্ভার সম্যসার কারণে  ডাটা মুছে গেলে অন্যান্য সার্ভার হতে ডাটা স্ন্যাপশট ও ব্যাকআপ এর মাধ্যমে পাওয়া যায় ।
  • ক্লাউড হোস্টিং সাশ্রয়ী মুল্যের হয়ে থাকে ।কারণ যখন কেউ তার হেভি ট্র্যাফিক ও হেভি কনটেন্ট সাইট যখন শের্য়াড হোস্টিং থেকে ভিপিএস ও ডেডিকেটেড যেতে চায় সেটা বাজেট বা বেশি মুল্যের কারনে যেতে পারে না । কারন একটি ভালো আনমেনেজড ভিপিএস এর দা্ম মাসিক ৩৫-৪৫ ডলার আর এই ভিপিএস ম্যানেজ করার জন্য অবশ্যই সিপ্যানেল দরকার হয় সিপ্যানেলের মাসিক খরচ ২৫ ডলার , মোট সব মিলিয়ে পড়ে যায় ৬০-৬৫ ডলার মত । এর ছাড়া তো টেকনিক্যাল আরও অনেক কিছু ম্যানেজ করতে হয় নিজের যা সবাই পারে না । ডেডিকেটেড সার্ভার কথা বাদই দিলাম সেটার খরচ আরও বেশি । ভিপিএস মাসিক খরচের অর্ধেক দিয়ে ক্লাউড হোস্টিং এর বাৎসরিক দাম হয়ে যাবে ।
  • অনেক মনে করে ক্লাউড হোস্টিং পরিচালনা করতে টেকনিক্যাল অনেক কিছু জানতে হয় কিন্তু ক্লাউড হোস্টিং ব্যবহার করতে কিছু জানতে হয় না । সহজেই ক্লাউড হোস্টিং আপনি সি প্যানেল দিয়ে কাজ করতে পারবেন ।

এখন আসুন জানি ক্লাউড হোস্টিং এর কন্ট্রোল প্যানেল সম্পর্কে :

অনেক ক্লাউড হোস্টিং প্রোভাইডারই বলে থাকে যে ক্লাউড হোস্টিং সিপ্যানেল দেওয়া যায় না তাদের নিজস্ব একাটি ক্লাউড কন্ট্রোল প্যানেল দিয়ে থাকে । এ কথার কিন্তু আসলে কোন ভিত্তি নাই , সিপ্যানেলর মাধ্যমে  ক্লাউড ক্লাস্টারড হোস্টিং পরিচালনা করা যায় । ক্লাউড প্যানেল থেকে সিপ্যানেল মাধ্যমে ক্লাউড হোস্টিং পরিচালনা আনেক সহজ । অনেক এ্যাডভানস টুলস থাকে যা ক্লাউড প্যানেল থাকে না ।

 

অন্যান্য ক্লাউড কন্ট্রোল প্যানেল

সিপ্যানেল ক্লাউড কন্ট্রোল প্যানেল
URL redirects  নাই URL redirects  আছে ।
Auto-responders with start/stop dates নাই Auto-responders with start/stop dates আছে ।
SpamAssassin white and blacklists নাই SpamAssassin white and blacklists আছে ।
Sub-domains and redirect  নাই । Sub-domains and redirect আছে ।
Account level email filtering নাই । Account level email filtering আছে ।
Setup SPF records নাই । Setup SPF records আছে ।
One click install নাই । One click install আছে ।
Not Easier to setup sub-domains Easier to setup sub-domains
Weblizer stats নাই । Weblizer stats আছে ।

অন্যান্য ক্লাউড কন্ট্রোল প্যানেল  ও  সিপ্যানেল ক্লাউড কন্ট্রোল প্যানেল এর ছবি সমূহ :

other-cloud-panel

অন্যান্য ক্লাউড কন্ট্রোল প্যানেল

 

netcone cloud cpanel

 সিপ্যানেল ক্লাউড কন্ট্রোল প্যানেল

 

এছাড়া্ও অনেক অপশন সিপ্যানেল আছে যা ক্লাউড কন্ট্রোল প্যানেল নাই । আপনি ক্লাউড কন্ট্রোল প্যানেল মোটে মাএ্ কয়েকটা সিএমএস ইন্সটলার আছে কিন্তু সিপ্যানেল আপনি ৩০০+ scripts ইন্সটল করতে পারবেন । ক্লাউড কন্ট্রোল প্যানেল অনেকটা জটিল, যে শের্য়াড হোস্টিং এ সিপ্যানেল ব্যবহার করত তা্র জন্য সম্যসা হবে । তাই সিপ্যাল যুক্ত ক্লাউড হোস্টিং ব্যবহার করা সবচেয়ে ভালো হবে ।

Leave a Reply

error: Content is protected !!