ওয়েবসাইট এর বিভিন্ন ERROR ও তার সমাধান

আমরা যারা ওয়েবসাইট পরিচালনা করি ,তাদের কাছে বিভিন্ন ধরনের হোস্টিং ERROR সম্যসার সম্মুখীন হতে হয় । আমরা যারা এ ব্যপারে অবগত থাকি তারা এর সমাধান করতে পারি আর যারা মুলত নতুন হোস্টিং ব্যবহার করছে তারা না জেনেই হোস্টিং প্রোভাইডার এর নিকট এসে বলতে থাকে আপনাদের হোস্টিং ভালো না , সাইট লোড নেয় , টাকা ফেরত দেন এসব বলতে থাকে । তাই সবার জন্য আজকে আমার এই পোষ্ট ।

ওয়েবসাইট এর বিভিন্ন ERROR সম্যসা দেখা যায় । যেমন : 403 Forbidden Error , 404 Not Found , 406 Not Acceptable , 500 Internal Server Error ইত্যাদি । নিচে এসব সম্যসার কারন ও তার সমাধান তুলে ধরা হলো ।

 

403 Forbidden Error

 

একটি ওয়েব সাইট করার সময় অনেক ধরনের সম্যসার সম্মুখীন হতে হয় । তার মধ্যে একটি কমন Error হচ্ছে এই 403 Forbidden Error ।

403-forbidden-error

403 Forbidden Error দেখানোর কারন :

এই 403 Forbidden Error হওয়ার কমন কারণ হলো দুটি । যথা :

  1. ফাইল ও ফোল্ডার এর ভুল পারমিশনের কারনে ।
  2. ভুলবশত .htaccess ফাইলে নো NO INDEX ব্যবহার করা ।

 

403 Forbidden Error সম্যসা সমাধান  :

প্রথমত, আপনার সিপ্যানেলে আপনার সাইটের ফাইল ও ফোল্ডার গুলোর পারমিশন চেক করুন । যদি কোন ফাইল ও ফোল্ডার গুলোর পারমিশন 777 রাইটএ্যাবল থাকে তা আপনা্র সাইটকে হ্যাক থেকে বাচানো্র জন্য সিকিউরিটি কারন হিসাবে 403 Forbidden Error দেখাবে ।তাই সিপ্যানেলে আপনা্র সাইটের ফোল্ডার গুলোর পারমিশন 750 থেকে  755 সেট করা এবং ফাইল গুলো পারমিশন সবসময় 644 সেট করা উচিত । তাহলে আপনার ওয়েবসাইটে 403 Forbidden Error দেখাবে না ।

দ্বিতীয়ত, যদি আপনার ফাইল ও ফোল্ডার গুলোর পারমিশন ঠিক থাকে , তাহলে আপনার public_html এ .htaccess file আছে কিনা সেটা চেক করুন ।

 

404 Not Found

 

ওয়েবসাইট এর বিভিন্ন ERROR সম্যসার মধ্যে 404 Not Found আরেকটি অতি পরিচিত সম্যসা । এই সম্যসা হয়ে থাকে  যে নিদিষ্ট সাইটে আপনি প্রবেশ করেছেন তার কোন পেজ , ছবি লিঙ্ক অনুযায়ী পাওয়া না গেলে 404 Not Found ওয়েব সাইটে দেখাবে । আপনি একটি সাইটের পেজ প্রতিনিয়ত ভিজিট করেন কিন্তু আপনি একদিন ও পেজ ভিজিট করার সময় 404 Not Found দেখাচ্ছে তার মানে পেজ সরিয়ে ফেলা হয়েছে ।

 

404_error

 

404 Not Found দেখানোর কারণ :

  1. কোন ভিজিটর যদি ম্যনুয়ালী কোন কিছু টাইপ করে প্রবেশ করতে চায়, কিন্তু তা সাইটে না থাকলে ।
  2. আপনার পেজ এর লিঙ্ক অভ্যান্তরীন বা বাহ্যিকভাবে ঠিক না থাকলে ।
  3. ওয়েব সাইট এর বিভিন্ন উপাদান ইমেজ , সিএসস , জেএস ইত্যাদি ফাইল মুছে ফেললে ।
  4. র্সাচ ইঞ্জিন বট যথন আপনার সাইট এর জেনেরিক পেজ গুলো ক্রল করে সেগুলো পরে মুছে ফেললে ।

404 Not Found সম্যসার সমাধান :

  1. প্রথমত, আপনার সাইটে এর 404 Not Found পেজ AWSTATS এর মাধ্যমে থুজে জন্য একটি 404 ল্যান্ডিং পেজ তৈরী করা্ ।
  2. দ্বিতীয়ত, মুছে যা্ওয়া ইমেজ , সিএসস , জেএস লিঙ্ক ঠিক করা ।

 

406 Not Acceptable

 

বিভিন্ন ওয়েব সাইট ব্রাউজ করার সময় আমরা অনেক ওয়েবসাইট ERROR দেখতে পাই । তার মধ্যে অরেকটি জনপ্রিয় সম্যসা হল এই 406 Not Acceptable ।

 

406-error-netcone

 

406 Not Acceptable কি ?

ওয়েব ব্রাউজার যখন র্সাভার হতে তথ্যের জন্য অনুরোধ করে, তখন এটি একটি Accept Header পাঠায় ।র্সাভারের মধ্যে কোন ফরমেটে ব্রাউজার তখ্য গ্রহণ করবে তা বলা থাকে ।যদি র্সাভার Accept Header অনুরোধে তখ্য ঐ ফরমেটে পাঠাতে না পারে তাহলে 406 Not Acceptable দেখাবে ।

এছাড়াও এই সম্যসা সাধারণত Apache সাভারে হোস্টিং সিপ্যানেলে mod_security মডিউল এর মাধ্যমে হয়ে খাকে ।

406 Not Acceptable সম্যসার সমাধান :

Apache সাভারে হোস্টিং সিপ্যানেলে mod_security মডিউল থেকে বন্ধ করে দিলে 406 Not Acceptable দেখাবে না । এছাড়াও mod_security সিপ্যানেলে Modsec Manager থেকে বন্ধ করা যায় ।

click-modsec-manager

 

500 Internal Server Error

 

500 Internal Server কি ?

500 Internal Server Error খু্বই কমন একটি  HTTP Error স্ট্যাটাস কোড ।

500 Internal Server Error যারা ওয়েবসাইট পারিচালনা করে তাদের জন্য হতাশাজনক ও অস্পষ্ট একটি সম্যসা । এই সম্যসায় সার্ভার থেকে নিজে একাটি লিখিত বার্তা দেখতে থাকে আর ‍ওয়েবসাইটি বন্ধ থাকে, মুলত এটা সার্ভারের সম্যসার জন্য হয় না । প্রকৃতপক্ষে এই সম্যসার হও্রয়ার বিভিন্ন কারন আছে । যার কারনে ওয়েবসাইট পারিচালনাকারীকে অনেক পীড়া পোহাতে হয় ।

 

500-Internal-Server-Error

 

500 Internal Server সম্যসা হওয়ার কারণ সমূহ :

১. ভুল ফাইল পারমিশনের জন্য : সাধারনভাবে এর প্রধান কারন হয়ে সিপ্যানেলে বিভিন্ন ফাইল ভুল পারমিশনের জন্য । তবে খুবই কমন সম্যসা হয় .php ফাইল গুলোর পামিশনের জন্য , যা আমরা জানি না বা দেখেও দেখি না । সাধারনত .php ফাইল গুলোর পারমিশন ৭৭৫ বেশি হওয়া উচিৎ না । আরে একটা বিষয় মনে রাখবেন আপনার সাইটের parent/directories ফোল্ডার গুলোর পারমিশন ঠিক হতে হবে ।

২. ম্যানুয়ালী ‍যখন বিভিন্ন CMS ( CONTENT MANGEMETN SYSTEM ), Blogs, Forums সেটআপ করবেন তখন ভুলভাবে কোন ফাইল পারমিশন দিবেন না ।

৩. .htaccess ফাইলে কোডগত ভুলের জন্য ।

 

Leave a Reply

error: Content is protected !!